Procurement FAQ
ধান আসাদন বা সংগ্রহ বিষয়ে কিছু প্রশ্নাবলী
1) Has the West Bengal Government made any plan to buy paddy this year?
১) পশ্চিমবঙ্গ সরকার কি এই বছর ধান কেনার কোন পরিকল্পনা করেছেন?
Yes, the Government has made arrangements to purchase paddy from the farmers this year (from 2 nd November’2020 for KMS 2020-21).
হ্যাঁ। প্রত্যেক বছরের ন্যায় এবছরও সরকার ( ২ রা নভেম্বর ২০২০ থেকে, খরিফ মরসুম ২০-২১) কৃষকদের কাছ থেকে ধান কেনার ব্যবস্থা করেছেন।
2) Where and when the paddy is purchased?
২) কোথায় এবং কখন ধান কেনা হচ্ছে?
The Government has set up Centralised Procurement Centres or CPCs across the State. These CPCs are usually located in the Kishan Mandis of the Blocks or elsewhere. Paddy is purchased in these centres everyday from 9 a.m. to 3 p.m. except government holidays throughout the year.
পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তর সারা রাজ্যে কেন্দ্রীয় ধান্য ক্রয় কেন্দ্র স্থাপন করেছেন প্রায় সমস্ত ব্লকের কোন একটি নির্দিষ্ট স্থানে। এই ধান্য ক্রয় কেন্দ্রগুলি সাধারণত ব্লকের কৃষক বাজারগুলোতে এবং অন্যান্য কিছু জায়গাতে খোলা হয়েছে। এই কেন্দ্রগুলোতে ছুটির দিন বাদে সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত প্রত্যেকদিন ধান কেনা চলছে সারা বছর ধরেই।
3) Can paddy also be sold outside of CPCs?
৩) সরকার নির্ধারিত ধান্য ক্রয় কেন্দ্র ছাড়া অন্য কোথাও কি ধান কেনা হয়? এই বিষয়ে কীভাবে জানা যাবে?
Yes. Co-operative Societies / Self-help Groups / Farmers Producer Organisations (FPOs) also procure paddy on behalf of Government as CMR Agencies. At times where the yield of paddy is very high, paddy purchasing camps are also set up in addition to the ones mentioned above. These temporary camps are called Direct Purchase Centres (or DPCs). Advance notice is usually given on whereabouts of the camp. Besides, information may be obtained from the Block Development Officer and local Block/Sub-division/District departmental offices.
হ্যাঁ। সমবায় সমিতি / স্বনির্ভর গোষ্ঠী / কৃষি উৎপাদক সংস্থা বা সি এম আর (CMR) এজেন্সির অধীনে ধান কেনার শিবির করা হয়ে থাকে। কখনো কখনো যেখানে অধিক ধানের ফলন হয় সেসব জায়গাতে কেন্দ্রীয় ধান্য ক্রয় কেন্দ্র থেকে দূরবর্তী স্থানে প্রয়োজন সাপেক্ষে ধান কেনার শিবির করা হয়। কোথায় কখন শিবির হবে সে বিষয়ে সাধারণত অগ্রিম প্রচার করা হয়। এছাড়া সমষ্টি উন্নয়ন আধিকারিকের করণ ও স্থানীয় ব্লক/মহকুমা/জেলা খাদ্য দপ্তর থেকে এ বিষয়ে খবর পাওয়া যায়।
4) What is the minimum support price of paddy this year?
৪) এ বছর ধানের সহায়ক মূল্য কত নির্ধারিত হয়েছে?
The minimum support price has been fixed at Rs. 1868/- per quintal of paddy this year. This rate is available with all CMC agencies mentioned above. However, a bonus of Rs. 20 per quintal of paddy is paid for paddy sold at a CPC only.
এ বছর ধানের সহায়ক মূল্য টাকা ১৮৬৮/- প্রতি কুইন্টাল নির্ধারিত হয়েছে। এ ছাড়া, শুধু মাত্র কেন্দ্রীয় ধান্য ক্রয় কেন্দ্রতে ধান বিক্রি করলে কুইন্টাল প্রতি ২০ টাকা বোনাস দেওয়া হয়।
5) What documents are required to sell paddy?
৫) ধান বিক্রি করতে কি কি কাগজ পত্র দরকার?
The following documents are required: a) Voter Card b) IFSC-linked bank passbook. c) Land documents or self declaration, containing the details and quantum of land, d) Two passport-sized photos
নিম্নলিখিত নথিগুলি দরকার। যথা – ক) ভোটার কার্ড, খ) IFSC- কোড যুক্ত বাঙ্ক পাশবই, গ) জমির নথি বা স্ব-ঘোষণা প্ত্র , জমির বিবরণ ও পরিমাণ সহ এবং ঘ) ২ টি পাসপোর্ট মাপের ছবি|
6) How much paddy can a farmer sell?
৬) একজন কৃষক কতটা ধান বিক্রি করতে পারবে?
A farmer can sell upto a maximum of 90 quintals of paddy only. He can sell this quantity in one or more instalments.
সর্বাধিক ৯০ কুইন্টাল ধান একজন কৃষক বিক্রি করতে পারবেন। এই ধান একবারে বা কয়েক কিস্তিতে বিক্রি করা যাবে।
7) If there is any definite quality specification for paddy?
৭) ধানের কি কোন মান নির্ধারিত আছে?
Yes. Paddy of only Fair Average Quality (FAQ) is purchased by government at these centres. If the paddy brought by the farmer is inferior in quality to the specification of the government, the same may be rejected.
The specification is furnished below: Paddy shall be in sound merchantable condition, dry, clean, wholesome of good food value, uniform in colour and size of grains and free from moulds, weevils, obnoxious smell and admixture of deleterious substances. Mainly, common variety of paddy is purchased from the farmers in West Bengal.
Schedule of specification
Sl. Refractions Maximum limit
1) Organic / inorganic matters 1% 2) Damaged, discoloured, sprouted and weevilled grains 5% 3) Immature, Shrunken and shrivelled grains 3% 4) Admixture of lower class 6% 5) Moisture content 17% For testing of the same, the purchase centres have necessary arrangements.
হ্যাঁ। ধানের নির্দিষ্ট মান নির্ধারিত আছে যা না মিললে সেই ধান কেনা হবে না। মানটি নিম্নে বর্ণিত হল-
ধান পরিষ্কার, শুকনো, পরিপক্ক, সঠিক গুনমান, উপযুক্ত পুষ্টি সম্পন্ন ও একই ধরনের সাইজ বা রং এর হওয়া দরকার। ধানে যেন কোন রকমের ছত্রাক, পোকার সংক্রমণ না হয়ে থাকে তা দেখা দরকার। সরকার মূলত মোটা ধানই ক্রয় করেন। অনান্য নির্দিষ্ট গুনমানগুলি নিম্নে দেওয়া হলঃ
নং প্রতিসরণ গুলি সর্বাধিক মাত্রা
১) জৈব মিশ্রণ / অজৈব মিশ্রণ ১% ২) নষ্ট, বিবর্ণ, অঙ্কুরিত, পোকায় কাটা ধান ৫% ৩) অপরিপক্ক, কুঞ্চিত ধান ৩% ৪) নিম্ন জাতের মিশ্রিত ধান ৬% ৫) আদ্রতা ১৭% এই গুনমান পরীক্ষার জন্য প্রতিটি ধান ক্রয় কেন্দ্রে উপযুক্ত ব্যবস্থা থাকে।
8) Is there any norms of deduction of some quantity at the time of sale of paddy?
৮) ধান বিক্রির সময় কোন পরিমাণ বাদ দেওয়ার কি কোন নিয়ম আছে?
Usually, if the paddy is not upto the fair average quality (FAQ) standard, then that paddy is not purchased. But considering of the difficulty of the farmers, the paddy is purchased after deducting some excess quantity of lower variety. However, the same is subject to enquiry and discussion with the farmers. This problem can arise if the farmers do not clean the paddy and do not bring it according to the FAQ standard.
সাধারণত ধান যদি সঠিক গুনমান অনুযায়ী না হয় তবে সেই ধান কেনার কথা নয়। কিন্তু কৃষক ভাইদের ধান আনানেওয়ার কষ্টের কথা চিন্তা করে, অবনত মানের ধান কিছু পরিমাণ বাদ দিয়ে সেই ধান কেনা হয়। তবে সেটা অবশ্যই অনুসন্ধান এবং আলোচনা সাপেক্ষ। যদি কৃষক তাঁর ধান পরিস্কার করে মান অনুযায়ী না আনেন তবে এই সমস্যা আসতে পারে।
9) Are there any restrictions on purchase of moist or wet paddy?
৯) ভেজা ধান কি নেওয়ার ক্ষেত্রে কি কোন বাধ্যাবাধকতা আছে?
Yes. The maximum limit of the moisture content of paddy is 17%. If the same is found to be more than 17%, the paddy is usually rejected.
হ্যাঁ। ধানের সর্বাধিক আদ্রতার মাত্রা হল ১৭%। এর বেশী আদ্রতা থাকলে ধান সাধারণত বাতিল করা হয়।
10) What procedures are being followed if there is any problem with the quality of paddy during the sale?
১০) ধান বিক্রির সময় ধানের মান নিয়ে কোন সমস্যা দেখা দিলে কি করনীয়?
A committee is there at each CPC, consisting of three persons, namely the representative of BDO, representative of Agriculture Department, and the representative of Rice Mill concerned. If any problem crops up with the quality of paddy, this committee will resolve it amicably.
তিনজন ব্যক্তি যথা- সমষ্টি উন্নয়ন আধিকারিকের প্রতিনিধি, কৃষি দপ্তরের প্রতিনিধি এবং চাল কলের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠন করা থাকে। ধানের মান নিয়ে কোন সমস্যা দেখা দিলে এই কমিটি সেই বিষয়টির মীমাংসা করেন।
11) Who should be contacted if there is a problem in selling paddy?
১১) ধান বিক্রি করতে অসুবিধে হলে কার সঙ্গে যোগাযোগ করতে হবে?
The District / Sub-division Controller of the department or the Block Development Officer can be contacted. Grievance may also be lodged in the departmental call centre (Toll free number: 1800-345-5505 or 1967)
সেক্ষেত্রে জেলা বা মহকুমা নিয়ামকের, সমষ্টি উন্নয়ন আধিকারিকের করণে যোগাযোগ করা যেতে পারে অথবা খাদ্য দপ্তরের টোল ফ্রি ফোন নং ১৮০০-৩৪৫-৫৫০৫ / ১৯৬৭ তে যোগাযোগ করে সমস্যা জানানো যেতে পারে।
12) Are the bags returned after selling of the paddy?
১২) ধানের বস্তা কি কৃষকেরা ফেরত পাবেন?
Yes. The farmers get their bags immediately after the sale of their paddy.
হ্যাঁ, ধান বিক্রির পর ধানের বস্তা কৃষকেরা ফেরত পাবেন।
13) In order to sell the paddy, is it mandatory for the farmer to register in a CPC in advance?
১৩) ধান বিক্রি করার জন্য আগে থেকেই কি ধান্য ক্রয় কেন্দ্রে যোগাযোগ করে নাম লেখানো বাধ্যতামূলক ?
Yes. Registration of the farmer at the CPC is mandatory for purchase of paddy. However, it is advantageous for a farmer to register himself or herself in advance in the CPCs and get the programme schedule for sale of paddy.
হ্যাঁ। ধান্য ক্রয় কেন্দ্রে নিবন্ধীকরন বাধ্যতামূলক। আগে যোগাযোগ করে নিবন্ধীকরন করে ধান কবে নিয়ে আসতে হবে জানলে সুবিধেই হবে। এ ব্যাপারে কোন তালিকা তৈরি হলে সেটা অনুসরণ করা যেতে পারে।
14) In an emergency situation can any farmer sell his or her paddy prior to others?
১৪) জরুরী ভিত্তিতে অন্যান্যদের থেকে আগে কি ধান বিক্রি করা যাবে?
Yes. If anybody wants to sell paddy due to some emergency, he/she has to contact the CPC with the certificate of the concerned BDO in this respect.
হ্যাঁ। কোন জরুরী কারণে আগে ধান বিক্রি করতে হলে সমষ্টি উন্নয়ন আধিকারিকের শংসাপত্র নিয়ে ধান্য ক্রয় কেন্দ্রে যোগাযোগ করতে হবে।
15) How much paddy can be purchased in one day in the paddy purchasing centre?
১৫) ধান্য ক্রয় কেন্দ্রে একদিনে মোট কত ধান কেনা হবে?
There is no fixed amount in that regard. However, on an average, between 15-20 farmers are able to sell their paddy in a day.
সে বিষয়ে নির্দিষ্ট কোন পরিমাণ বেঁধে দেওয়া নেই। তবে একটি বাস্তবোচিত পরিমাণ যা একদিনে ১৫-২০ জন কৃষক থেকে নেওয়া যায় সেটা অনুসরণ করা যেতে পারে।
16) How the farmers will get the price of paddy?
১৬) ধানের দাম কীভাবে পাওয়া যাবে?
The price of paddy will be paid directly to the farmers in the bank account through NEFT/RTGS within 3 days of sale of paddy. However, if the bank account details are not properly given, it may take longer.
ধানের দাম সরাসরি ব্যাংক এর খাতায় NEFT / RTGS এর মাধ্যমে কৃষককে দেওয়া হবে ধান বিক্রির ৩ দিনের মধ্যে। ব্যাংক অ্যাকাউন্ট এর বিবরণ সঠিক ভাবে না দেওয়া থাকলে দেরী হতে পারে।
17) Is there any difficulty in getting the price of paddy in Jan Dhan Account?
১৭) জনধন খাতায় ধানের দাম পেতে কি কোন অসুবিধে হবে?
Yes, if the price of paddy exceeds the upper limit in the Jan Dhan account, the money will not be credited to that account.
হ্যাঁ অসুবিধে হবে। জনধন খাতায় একটি নির্দিষ্ট পরিমাণ টাকাই জমা হয়। ধানের দাম যদি সেই ঊর্ধ্বসীমার বেশী হয় তবে তা সেই খাতায় জমা হবে না। এই সমস্যা সুপ্ত বা নন-কেওয়াইসি ( নো ইয়োর কাস্টমার) অ্যাকাউন্ট এর ক্ষেত্রে ও হতে পারে।
18) What are the procedures to be followed in case of any difficulty in getting the price of paddy?
১৮) ধানের দাম পেতে কোন অসুবিধে হলে কি করতে হবে?
The Purchase Officer (PO) or Disbursement Officer (DO) may be contacted to solve the problem amicably.
সেক্ষেত্রে ধান্য ক্রয় কেন্দ্রের ক্রয় আধিকারিক (পিও), বিতরণ আধিকারিক (ডিও) এর সাথে যোগাযোগ করতে হবে। কোন সমস্যা থাকলে শীঘ্র তার ব্যবস্থা নেওয়া হয়।